পশ্চিমবঙ্গে তৈরি হচ্ছে দুটি ডিটেনশন ক্যাম্প,জানালেন কারামন্ত্রী পশ্চিমবঙ্গেও - NATUN GATI

Sunday, December 8, 2019

Contact Us

Breaking News

পশ্চিমবঙ্গে তৈরি হচ্ছে দুটি ডিটেনশন ক্যাম্প,জানালেন কারামন্ত্রী পশ্চিমবঙ্গেও

নতুন গতি প্রতিবেদক: পশ্চিমবঙ্গেও তৈরি হচ্ছে ডিটেনশন ক্যাম্প। শুধু এক জায়গাতেই নয়, দুটি জায়গায় এই ক্যাম্প তৈরি নিয়ে জল্পনা তৈরি হয়েছে, তাহলে কি সরকার তলে তলে এনআরসির প্রস্তুতি নিয়ে ডিটেনশন ক্যাম্প তৈরি করছে। যদিও কারামন্ত্রী বলছেন সম্পূর্ণ অন্য কথা। তিনি বলেছেন, বিদেশি বন্দিদের রাখার জন্যই তৈরি করা হচ্ছে ডিটেনশন ক্যাম্প। কলকাতা শহর সংলগ্ন রাজারহাটে তৈরি হচ্ছে রাজ্যের প্রথম ডিটেনশন ক্যাম্পটি। জানা গিয়েছে এরপরেরটি তৈরি হবে বনগাঁয়।

কারা দফতর সূত্রের খবর, রাজ্য সরকারের পরিকল্পনা অনুযায়ী দু’টি বন্দি শিবির গড়া হবে। একটি বাংলাদেশিদের জন্য। অন্যটি দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, লাইবেরিয়া, জিম্বাবোয়ে, পাকিস্তান, মায়ানমারের মতো দেশের জানখালাস বন্দিদের। দু’টি শিবির গড়লে বাংলাদেশি এবং বিদেশি দু’পক্ষের সুবিধা হবে। তাই পৃথক শিবির তৈরির ভাবনাচিন্তা চলছে বলে কারা দফতর সূত্রে খবর।

বর্তমান সময়ে এনআরসি-কে ঘিরে উদ্বেগ-আতঙ্কের মধ্যে ডিটেনশন সেন্টার নিয়ে নানা ধরনের বিতর্ক চলছে। যদিও রাজ্যের মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস বলেছেন, ‘‘অনেক আগেই এই ডিটেনশন সেন্টার গড়ার পরিকল্পনা করা হয়েছে। অযথা আতঙ্ক ছড়ানো হচ্ছে। এই ক্যাম্পের সঙ্গে এনআরসির কোনও যোগ নেই বলেই দাবি করেছেন মন্ত্রী।

কারামন্ত্রী স্পষ্ট করে বলেছেন, বিদেশি বন্দীদের জন্যই তৈরি করা হচ্ছে এই ডিটেনশন ক্যাম্প। তিনি জানিয়েছেন, বিভিন্ন অপরাধে যুক্ত থাকার জন্য গত কয়েক বছরে প্রায় ২৫০ জনকে গ্রেফতার করা হয়েছিল। এদের মদ্যে ১৪০ জনকে দেশে পাঠিয়ে দেওয়া হয়েছে। বাকি ১১০ জন বিভিন্ন সংশোধনাগারে বন্দি রয়েছেন। এই বন্দিদের আলাদা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই তাদের জন্যই তৈরি করা হচ্ছে ডিটেনশন ক্যাম্প।

(সংগৃহীত)

Facebook Comments
error: Content is protected !!