নিখলবঙ্গ শিক্ষক সমিতির (এবিটিএ)শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে মেদিনীপুর শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা - NATUN GATI

Tuesday, June 2, 2020

Contact Us

নিখলবঙ্গ শিক্ষক সমিতির (এবিটিএ)শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে মেদিনীপুর শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা

সেখ মোহাম্মদ ইমরান,নতুন গতি,মেদিনীপুর:-স্বাধীনতা আন্দোলনকে সম্পৃক্ত করা শতবর্ষের সংগঠন নিখিল বঙ্গ শিক্ষক সমিতি ( এ বি টি এ) ঐতিহ্য রক্ষার শপথে শত বর্ষ স্মরনে রবিবার বিকেলে মেদিনীপুর শহরে বর্নাঢ্য পদযাত্রা সংগঠিত করলো। মাধ্যমিক স্তরের দেড় হাজার অধিক শিক্ষক ও শিক্ষাকর্মী এই পদযাত্রায় সামিল হোন।শহরের কর্মচারী ভবন প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শোভাযাত্রাটি ক্ষুদিরাম মোড়,কেরানীটোলা,বটতলা চক গোলকুঁয়ার চক ,কলেজ রোড হয়ে পুনরায় কর্মচারী ভবনে শেষ হয়।কলসী মাথায় নৃত্য,ধামসা-মাদল, কিশোরদের ব্যান্ড,একশ পতাকাবাহী কর্মী,গানের টীমের ট্যাবলো সহযোগে অনুষ্ঠিত এই শোভাযাত্রা ছিল যথেষ্ট আকর্ষণীয়।

রুশ বিপ্লবের পথ ধরে অবিভক্ত বাংলায় ১৯২১ সালে আত্মপ্রকাশ করেছিল এই শিক্ষক সংগঠন। পরাধীন ভারতের অবিভক্ত বাংলার রঙপুর জেলার গাইবান্ধা শহরে অনুষ্ঠিত যার প্রথম সম্মেলনে সভাপতিত্ব করেছিলেন বিজ্ঞানী আচার্য প্রফুল্ল চন্দ্র রায়। দেশের প্রকৃত স্বাধীনতা, মানবমুক্তির স্বপ্ন, কৃষক ক্ষেতমজুর শ্রমিকদের দাবী আদায়ের সাথে দেশের স্বাধীনতা আন্দোলনে শিক্ষক সমাজকে সামিল করার ঐতিহ্য বাহী সংগঠন। শিক্ষার সিলেবাস হবে বৈজ্ঞানিক, অবৈতনিক, শিক্ষাব্যাবস্থা হবে গনতান্ত্রিক, আর শিক্ষান্তে কাজ সহ সমাজতান্ত্রিক সমাজ ব্যাবস্থা। সংবিধানে উল্লেখিত সেই সংকল্প আজও স্বপ্ন হয়ে রয়েছে। দেশে এখন এমন এক শক্তি বিরাজ করছে, সংবিধানের সেই অধিকারকে কেড়ে নিতে চায়। শিক্ষায় বরাদ্দ কমতে কমতে তলানীতে। বেসরকারী শিক্ষা ব্যাবস্থা সহ টাকা যার শিক্ষা তার নীতি প্রয়োগ, শিক্ষায় ধর্মের অনুপ্রবেশ সহ গেরুয়াকরন, গনতান্ত্রিক ব্যাবস্থা তুলে দিয়ে ক্যাম্পাসে ক্যাম্পাসে হামলা, আধিপত্যবাদের জবরদস্তি ও ষড়যন্ত্র এর বিরুদ্ধে শিক্ষক সমাজের সেই ঐতিহাসিক দায়িত্ব পালনের সংকল্প নিয়ে দেশ গোড়ার আন্দোলন শক্তিশালী করার আহ্বান জানিয়ে এই পদযাত্রা হয়।

পদযাত্রার সূচনা পর্বে শিক্ষক আন্দোলনের ঐতিহ্য ও তার পথিকৃতদের স্মরন করে সভা হয়। প্রয়াত বিশিষ্ট শিক্ষক নেতা সত্যপ্রিয় রায়ের ১১৪তম জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি সহ সংগ্রাম ঐতিহ্যের বিষয় তুলে ধরে সভায় বক্তব্য রাখেন সংগঠনের জেলা সম্পাদক বিপদ তারন ঘোষ, এবং শতবর্ষ উদযাপন কমিটির সভাপতি প্রাক্তন সর্বভারতীয় শিক্ষক নেতা তুষার কান্তি পঞ্চানন। সভাপতিত্ব করেন বিকাশ পট্টনায়ক। উপস্থিত ছিলেন সংগঠনের জেলা, মহকুমা ও জোনালস্তরের নেতৃত্ব, ছিলেন সমিতির পূর্বতন নেতৃত্ব। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন সমমনোভাবাপন্ন ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতৃবৃন্দ। ছিলেন অশোক ঘোষ,পূর্ণিমা ঘোষ,রুবি রায়,সৌগত পন্ডা, রঘুনাথ ভট্টাচার্য,নন্দদুলাল ভট্টাচার্য,প্রভাত ভট্টাচার্য,নারায়ন মিশ্র প্রমুখ বিশিষ্ট জনেরা

Facebook Comments
error: Content is protected !!