বিশ্বকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার আহ্বান পোপের - NATUN GATI

Sunday, December 8, 2019

Contact Us

বিশ্বকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার আহ্বান পোপের

নতুন গতি, নভেম্বর ২৫,আন্তর্জাতিক: বিশ্বকে ভয়ানক পরিণতির হাত থেকে বাঁচাতে সমস্ত রাষ্ট্রকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার আহ্বান জানালেন ক্যাথলিক সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

সম্প্রতি তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে মার্কিন পারমাণবিক বোমায় ক্ষতবিক্ষত নাগাসাকি শহর পরিদর্শন করেন। সেখানে জনসমক্ষে তিনি বিশ্বনেতাদের কাছে এই আহ্বান জানান। সেই সময় পরমাণু অস্ত্র উন্নয়নকে ‘নিরাপত্তার মিথ্যা অজুহাত’ বলে অভিহিত করেন।

কয়েকদিন আগেই পরমাণু অস্ত্র বিরোধী প্রচারে জাপানে আসার ইচ্ছা প্রকাশ করেছিলেন পোপ ফ্রান্সিস। শনিবার টোকিও বিমানবন্দরে নেমেই তিনি জানান– হিরোশিমা-নাগাসাকি থেকেই চারদিনের জাপান সফর শুরু করেন।
রবিবার নাগাসাকিতে সফরে গিয়ে বিশ্বনেতাদের উদ্দেশ্যে পোপ বলেন– আমি নিশ্চিতভাবেই বলতে চাই পরমাণু অস্ত্রমুক্ত একটি পৃথিবী গড়ে তোলার শুধু সম্ভবই নয়– এটি একটি অপরিহার্য পদক্ষেপ বটে। রাজনীতিকদের উদ্দেশ্যে বলতে চাই– আপনারা ভুলে যাবেন না যে– এই ধারার অস্ত্রগুলিই জাতীয় ও আন্তর্জাতিক নিরাপত্তার জন্য হুমকি।’

১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ যখন শেষ পর্যায়ে তখন ৬ আগস্ট জাপানের হিরোশিমা এবং ৯ আগস্ট নাগাসাকিতে বোমারু বিমান থেকে আণবিক বোমা ফেলে আমেরিকা। বোমার তীব্রতায় দু’টি শহরেই তছনছ হয়ে যায়। ইতিহাসের ভয়াবহ এই ঘটনায় হিরোশিমায় ১ লক্ষ ৪০ হাজার এবং নাগাসাকিতে ৭৪ হাজার মানুষ প্রাণ হারান এবং যাঁরা প্রাণে বেঁচে যান– তাঁরা বোমার তেজষ্ক্রিয়তার প্রভাবে সারা জীবনের মতো পঙ্গু হয়ে গিয়েছে। সেখানকার বংশপরম্পরায বহু শিশুû সেই বোমার তেজষ্ক্রিয়তার প্রভাবে বিকলাঙ্গ হয়ে জন্মাচ্ছে।

উল্লেখ্য– গত ৩৮ বছরের মধ্যেও ক্যাথলিক কোনও ধর্মগুরু প্রথম জাপান সফরে গিয়েছেন। সোমবার তাঁর টোকিওতে জাপানে সম্রাট ও প্রধানমন্ত্রী সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। মঙ্গলবার তাঁর ভ্যাটিক্যানে ফিরে যাওয়ার কথা রয়েছে। এর আগে তিনি টোকিওর সোফিয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে ভাষণ দেবেন।

Facebook Comments
error: Content is protected !!