ব্যক্তিগত করদাতা ও ছোট, মাঝারি এবং বড় শিল্পসংস্থার জন্য বেশ কিছু ছাড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ - NATUN GATI

Friday, April 3, 2020

Contact Us

ব্যক্তিগত করদাতা ও ছোট, মাঝারি এবং বড় শিল্পসংস্থার জন্য বেশ কিছু ছাড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

নতুন গতি প্রতিবেদক : করোনাভাইরাসের কারণে শুধু সাধারণ মানুষ বিপন্ন তা নয়, গোটা দেশের শিল্প, বাণিজ্য, উৎপাদন, ছোট ব্যবসাকেও সংকটে ঠেলে দিয়েছে। এই পরিস্থিতিতে মঙ্গলবার ব্যক্তিগত করদাতা ও ছোট, মাঝারি এবং বড় শিল্পসংস্থার জন্য বেশ কিছু ছাড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

১। ২০১৮-১৯ আর্থিক বছরের জন্য আয়কর জমা দেওয়ার শেষ দিন ছিল ৩১ মার্চ। তা বাড়িয়ে ৩০ জুন করেছে কেন্দ্রীয় সরকার। শুধু তা নয়, দেরিতে আয়কর জমা দেওয়ার জন্য যে সুদ দিতে হয় তাও ১২ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশ করা হয়েছে।

২। এই মাসের ৩১ তারিখের মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামূলক ছিল। এদিন সাংবাদিক বৈঠকে নির্মলা সীতারমণ জানান, তার মেয়াদও বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে।

৩। এ ছাড়া পণ্য পরিষেবা কর তথা জিএসটি রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে।

৪। ডেবিট কার্ডের গ্রাহকেরা যে কোনও ব্যাঙ্ক থেকে আগামী ৯০ দিন বিনা চার্জে যতখুশি টাকা তুলতে পারবেন। এর আগে হোম ব্যাঙ্কের বাইরে অন্য ব্যাঙ্কের এটিএম থেকে তিন বারের বেশি টাকা তুললে, চার্জ দিতে হত। হোম ব্যাঙ্ক এটিএম-এর সর্বোচ্চ সীমা ছিল ৫। সেই সীমারেখা আগামী তিন মাসের জন্য তুলে দেওয়া হল।

৫। আপাতত কোনও ব্যাঙ্কেই মিনিমাম ব্যালেন্স রাখা বাধ্যতামূলক থাকছে না। প্রয়োজনে অ্যাকাউন্টে থাকা সব টাকা তুলে নেওয়া যাবে।

Facebook Comments
error: Content is protected !!