বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাস এর কোন ভ্যাকসিন সম্ভব বলে মনে করছে না - NATUN GATI

Saturday, June 6, 2020

Contact Us

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাস এর কোন ভ্যাকসিন সম্ভব বলে মনে করছে না

রোনাভাইরাস নিয়ে ক্রমশ হতাশ হয়ে পড়ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বুধবার তাদের পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতি জানানো হয়েছে যে, করোনা ভাইরাসের কোন প্রতিষেধক বের করা  বোধহয় কোনদিনইসম্ভব না।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমারজেন্সি বিশেষজ্ঞ মাইক রায়ান এক বিবৃতিতে বলেন, আমরা আশাবাদী তবুও এমন কেউ নেই যে বলতে পারেন এই ভাইরাস কবে এই বিশ্ব থেকে যাবে। হয়তো সাময়িক চাপা দেওয়ার মতো কোন ওষুধ পাওয়া যাবে, তবে একে নির্মূল করবার মতন ভ্যাকসিন কিছু পাওয়া যাবে বলে আপাতত কোনো সম্ভাবনা নেই। যদি তেমন কোনো ভ্যাকসিন আগামী দিনে আসে  তাকে খুবই শক্তিশালী হতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অন্যতম মুখ্য চিকিৎসক স্বামিনাথন জানান, আগামী ৪-৫ বছর ধরে এই করোনাভাইরাস নিয়ে আমাদের চলতে হবে। তার আগেই থেকে মুক্তি পাওয়ার মতন কোন উপায় পাওয়া যাবে বলে মনে হচ্ছে না।

যদিও বিশ্বজুড়ে বহুলা বাড়িতেই বহু সংস্থা চেষ্টা চালাচ্ছে নানাভাবে এই ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের, তবুও আশাবাদী হতে পারছি না বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের মতে, এইডস রোগের মতনই এই ভাইরাস যার কোন আপাতত সমাধান নেই। উল্লেখ্য কিছুদিন আগেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল যে  এমন কোনো ভ্যাকসিন বেরোনো বোধ হয় সম্ভব হবে না যা এই ভাইরাসকে প্রতিহত করতে পারে।

Facebook Comments
error: Content is protected !!