হরিশ্চন্দ্রপুরের তুলসিহাটায় সাড়ম্বরে পালিত হল প্রজাতন্ত্র দিবস - NATUN GATI

Friday, February 21, 2020

Contact Us

হরিশ্চন্দ্রপুরের তুলসিহাটায় সাড়ম্বরে পালিত হল প্রজাতন্ত্র দিবস

 

হরিশ্চন্দ্রপুর,২৬ জানুয়ারি, মহ: নাজিম আক্তার: সারা দেশের পাশাপাশি হরিশ্চন্দ্রপুরের তুলসিহাটায় সরকারি ও বেসরকারি স্কুলগুলিতে রবিবার সাড়ম্বরে পালিত হল ৭১তম প্রজাতন্ত্র দিবস।এদিন নানা অনুষ্ঠান,কুচকাওয়াজ সহ দেশাত্মবোধক অনুষ্ঠানের মাধ্যমে তুলসিহাটা উচ্চ বিদ্যালয়ে পালিত হল প্রজাতন্ত্র দিবস। স্কুলে জাতীয় পতাকা উত্তোলন করেন বিজ্ঞান বিভাগের সহ শিক্ষক সাইফুল ইসলাম।
এনসিসি ক্যাডেট ও স্কুল ছাত্র-ছাত্রীদেরকে নিয়ে তুলসিহাটা পথ পরিক্রমার মাধ্যমে প্রজাতন্ত্র দিবস পালিত হয়।

ইতিহাস বিভাগের শিক্ষক পলাশ ঘোষ ছাত্র-ছাত্রীদের সামনে প্রজাতন্ত্র দিবসের তাৎপর্য ব্যাখ্যা করেন। তিনি বলেন,”আমাদের দেশে সংবিধান প্রবর্তনের স্মৃতিতে প্রতিবছর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস হিসেবে উদযাপন করা হয়। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতীয় সংবিধান কার্যকরী হলে ভারত গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়। ১৫ আগস্ট ১৯৪৭ এ দীর্ঘ স্বাধীনতা আন্দোলনের ফলে ভারত ব্রিটিশ শাসন থেকে মুক্তি পায়।
১৫ আগস্ট ১৯৪৭ এ ভারত স্বাধীন হলেও দেশের প্রধান হিসেবে তখনও বহাল ছিলেন ষষ্ঠ জর্জ এবং লর্ড লুই মাউন্টব্যাটেন ছিলেন এর গভর্নর জেনারেল। তখনও দেশে কোন স্থায়ী সংবিধান ছিল না। ঔপনিবেশিক ভারত শাসন আইনে কিছু রদবদল ঘটিয়েই দেশ শাসনের কাজ চলছিল।১৯৪৭ সালের ২৮ আগস্ট স্থায়ী সংবিধান রচনার জন্য ড্রাফটিং কমিটি গঠন করা হয়। এই কমিটির চেয়ারম্যান ছিলেন’ ভীমরাও রামজি আম্বেদকর। চূড়ান্তভাবে সংবিধান গৃহীত হওয়ার আগে ২ বছর ১১ মাস ১৮ দিনব্যাপী সময়ে গণপরিষদ এই খসড়া সংবিধান আলোচনার জন্য ১৬৬ বার অধিবেশন ডাকে। এই সমস্ত অধিবেশনে জনসাধারণের প্রবেশের অধিকার পর্যন্ত ছিল। বহু বিতর্ক ও কিছু সংশোধনের পর ২৪ জানুয়ারি ১৯৫০ এ গণপরিষদের ৩০৮ জন সদস্য চূড়ান্ত সংবিধানের হাতেলেখা নথিতে স্বাক্ষর করেন। এর দু’দিন পর দেশব্যাপী এই সংবিধান কার্যকর হয়।

অপরদিকে এক বেসরকারি শিশু শিক্ষা প্রতিষ্ঠান বিদ্যাসাগর শিশু উদ্যান-এ পালিত হল প্রজাতন্ত্র দিবস। পতাকা উত্তোলন করেন প্রতিষ্ঠানের সম্পাদক ধনঞ্জয় সাহা। স্কুলের প্রধান শিক্ষক জয়ব্রত গাঙ্গুলী জানান, হাতে পতাকা ধরিয়ে কচিকাঁচা শিশুদেরকে নিয়ে তুলসিহাটা এলাকা পরিক্রমা করা হয়।অভিভাবক-অভিভাবিকারাও যোগ দেন। নাচ-গান সহ বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে প্রজাতন্ত্র দিবস পালিত হয়

Facebook Comments
error: Content is protected !!