গব্বর সিং এর পরে এবার না ফেরার দেশে কালিয়া: শোকের ছায়া বলিউডে - NATUN GATI

Tuesday, June 2, 2020

Contact Us

গব্বর সিং এর পরে এবার না ফেরার দেশে কালিয়া: শোকের ছায়া বলিউডে

নিজস্ব প্রতিনিধি : হৃদরোগে আক্রান্ত হয়ে এদিন মুম্বইয়ে প্রয়াত হন বর্ষীয়ান অভিনেতা বিজু খোটে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। বলিউডের একাধিক ‘ক্লাসিক’ ছবিতে বিজু খোটের অভিনয় বহুবার সমাদ্রিত হয়েছে।

ব্লকবাস্টার ফিল্ম শোলে-র জন্যই বেশি পরিচিত এই প্রবীণ অভিনেতা। গব্বর সিঙের দলের অন্যতম ডাকাত কালিয়ার ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি। এ ছাড়াও আন্দাজ আপনা আপনা-তে রবার্টের চরিত্রে তাঁর অভিনয় দর্শকদের মনে ধরা থাকবে।

কিতনে আদমি থে রে কালিয়া’, শোলে ছবির এই অমর ডায়লগের কালিয়া ওরফে হিন্দি ও মারাঠি ছবির প্রখ্যাত অভিনেতা বিজু খোটে প্রয়াত। সোমবার সকালে ৭৮ বছর বয়সে মারা গিয়েছেন তিনি।

সোমবার সকালে নিজের বাসভবনেই মৃত্যু হয় এই প্রখ্যাত অভিনেতার। মৃত্যুর কারণ অবশ্য এখনও জানা যায়নি। হিন্দি ছবি ছাড়াও মারাঠি ছবি ও থিয়েটারের দুনিয়ায় বিজু খোটে এক বিখ্যাত নাম। অনেক অল্প বয়সে অভিনয় শুরু করলেও মূলত পার্শ্ব অভিনেতার চরিত্রেই তাঁকে দেখেছেন দর্শকরা। ৩০০-র বেশি হিন্দি ও মারাঠি ছবিতে অভিনয় করেছেন তিনি।
বিজু খোটের জীবনের অন্যতম স্মরণীয় ছবি শোলে। এই ছবিতে গব্বর ওরফে আমজাদ খানের পাশে তাঁর কালিয়ার চরিত্র দর্শকদের মনে আজীবন থেকে যাবে। এছাড়াও ‘রামপুর কা লক্ষ্মণ’, ‘আন্দাজ আপনা আপনা’, ‘হদ কর দি আপনে’, ‘গোলমাল ৩’ প্রভৃতি ছবিতে নিজের অভিনয় প্রতিভা দেখিয়েছেন তিনি।

মূলত হাসির চরিত্রে অভিনয় করলেও ভিলেনের চরিত্রেও সমান সপ্রতিভ ছিলেন বিজু খোটে। তাঁর এক ছেলে ও এক মেয়ে রয়েছে। ছেলের নাম নন্দু খোটে, মেয়ের নাম দুর্গা খোটে। দু’জনেই বাবার পথ অনুসরণ করে মারাঠি থিয়েটারের জগতে নাম করেছেন। জনপ্রিয় এই অভিনেতার মৃত্যুতে শোকের ছায়া নেমেছে বলিউড ও থিয়েটার মহলে।

Facebook Comments
error: Content is protected !!