হজে গিয়ে সাধারণ মানুষের মত রাস্তায় শুয়ে থাকলেন দেশের আইভরি কোস্টের প্রেসিডেন্ট - NATUN GATI

Tuesday, November 12, 2019

Contact Us

হজে গিয়ে সাধারণ মানুষের মত রাস্তায় শুয়ে থাকলেন দেশের আইভরি কোস্টের প্রেসিডেন্ট

 

নতুন গতি নিউজডেস্ক ডেস্কঃ আলেসান ওয়াতারা পশ্চিম আফ্রিকার দেশ আইভরি কোস্টের প্রেসিডেন্ট। তিনি এবার হ’জে গেছেন। হ’জ পালনকালীন সময়ে রাষ্ট্রীয় কোনো সুযোগ-সুবিধা গ্রহণ করা ছাড়াই সাধারণ হাজিদের সঙ্গে নিজ খরচে হ’জ সম্পন্ন করেছেন। এমনকি সৌদি আরবের রাষ্ট্রীয় সুযোগ-সুবিধাও তিনি গ্রহণ করেননি।

হ’জের মূল কাজ আরাফার ময়দানে উপস্থিত হওয়া। আরাফাতের ময়দানে উপস্থিত হওয়াসহ হ’জের রোকনগুলো আদায়ে তিনি সৌদি আরব সরকারের কোনো বিশেষ সুযোগ-সুবিধা ভোগ করেননি। সাধারণ হাজিদের সঙ্গে রাস্তায় ও ময়দানে শুয়ে-বসেই হ’জ সম্পাদন করেছেন।ছবিতে দেখা যায়, উন্মুক্ত ম’রু প্রান্তরে খোলা আকাশের নিচে তার দেশের সাধারণ সঙ্গী ও তার জনগণের সঙ্গে শুয়ে আছেন।

হ’জ পালনে আইভরি কোস্ট সরকার তাকে হ’জের খরচ দিতে চেয়েছিলো। কিন্তু তিনি তা গ্রহণ করেননি। সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজও তাকে রাষ্ট্রীয় অ’তিথি হিসেবে হ’জের যাবতীয় ট্রিট তথা সুযোগ-সুবিধা দিতে চেয়েছিলেন। তিনি তাও গ্রহণ করতে রাজি হননি।

হ’জ মু’সলিমের জন্য আর্থিক, আত্মিক ও শারীরিক ইবাদত। এ ইবাদত পালনে তিনি কারো দয়া-অনুকম্পা কিংবা বিশেষ সুবিধা না নিয়ে একান্তই আল্লাহর সন্তুষ্টি অর্জনে নিজ খরচে হ’জ করেছেন। নিজের আয়ে নিজের খরচে সাধারণ মানুষের মতো হ’জ করার আকাঙ্ক্ষা থেকেই তিনি এমনটি করেছেন।

আহকামুল হাকিমিন আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে রাজা-বাদশা কিংবা সাধারণ মানুষের এভাবেই উপস্থিত হওয়াই ঈ’মানের দাবি। সে দাবি পূরণেই তিনি সাধারণ মানুষের সঙ্গে অ’তিরিক্ত সুযোগ-সুবিধা না নিয়ে হ’জ সম্পন্ন করেছেন।আল্লাহ তাআলা তার হ’জকে কবুল করুন। তার সঙ্গীদেরসহ সব মানুষের হ’জ কবুল করুন। তার হ’জ পালন থেকে আমাদের শিক্ষা গ্রহণ করার তাওফিক দান করুন। আমিন।

Facebook Comments
error: Content is protected !!